অনলাইনে ব্যবসা কিভাবে শুরু করতে পারেন ? Digital Entrepreneurship Course কেন করবেন ?

What is The Impact of Social Media on e-Commerce
August 30, 2020
আস'সালামুয়ালাইকুম। আমি আরিফিন সজীব, Founder, SIC Group. দীর্ঘদিন অনলাইন মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সিং করছি এবং জব করার পাশাপাশি ২০১১ সাল থেকে অনলাইনে বিজনেস করছি। আপনারা যারা অনলাইনে বিজনেস করতে চাচ্ছেন তাদের জন্য কিছু কথা বলতে চাচ্ছি।
বর্তমান যুগে অনলাইন ব্যবসার পরিধি দিন দিন বাড়ছে। বাইরের দেশ গুলোর তুলনায় সেদিক থেকে আমরা অনেক পিছিয়ে আছি। এর মূল অনেকগুলো কারন আমি খুঁজে বের করেছি। প্রথমত, আমাদের দেশে অনলাইনে কাস্টমাররা অনেক প্রতারিত হচ্ছেন। বিশ্বাসযোগ্য অনলাইন প্ল্যাটফর্ম বাজারে খুবই সিমিত। দ্বিতীয়ত, আমাদের অনলাইন কোম্পানিগুলো অনেক ক্ষেত্রেই কোয়ালিটি সম্পন্ন প্রোডাক্ট দিচ্ছেন না, কাস্টমার বিহেভিয়র ভাল না বলে অনেকেই মন্তব্য করেন। তৃতীয়ত, প্রথম ২ টো সমস্যা না থাকলেও অনেকেই জানেন না কিভাবে অনলাইন ব্যবসা শুরু করতে হয়, কিভাবে সেটা প্রচার করা যায়। পাশাপাশি অনেকেই টাকার সল্পতার কারনে শুরু করতে পারেন না।
অনলাইনে ব্যবসা করতে হলে আপনাকে প্রফেশনাল ওয়েতে শুরু করাই উত্তম। আমি ফরেন অনেক ক্লাইন্ডের কাজ করার সময় দেখেছি উনারা প্রথমে উনার ব্যবসার নাম ঠিক করেন। এরপর একটা লোগো বানান। এরপর ওয়েবসাইট বানান। তারপর ফেইসবুক, ইন্সট্রাগ্রাম,টুইটারে বিজনেস একাউন্ট খুলেন। তারপর সব শেষে ডিজিটাল মার্কেটিং এর কাজ শুরু করেন। দেখা যায় এসব করতে করতে প্রায় ১০০০ ডলার খরচ করে ফেলেন ! আমাদের দেশে কোন ফ্রিল্যান্সারকে আপনি হায়ার করে হয়ত ৫০০ ডলার (৪০,০০০ টাকায়) এটা শেষ করতে পারেন, কোন ডিজিটাল মার্কেটিং কোম্পানি কে হায়ার করলে তো লাখ টাকা খরচ ! কিন্তু আমাদের দেশে অনেক ইয়াং জেনারেশনের এই টাকা খরচ করার সামর্থ্য থাকে না। অনেকে নিজেরা ওয়েবসাইট বানাতে পারেন না, গ্রাফিক ডিজাইনের কাজ পারেন না, SEO আর প্রপার ডিজিটাল মার্কেটিং এর কাজও হয়ত জানেন না। এজন্য অনেকেই ব্যবসা শুরু করতে পারছেন না।
২০০৪ সাল থেকে ওয়েবসাইট বানানোর কাজ শেখা শুরু করি। আস্তে আস্তে ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখি। পরে প্রয়োজনের তাগিদে গ্রাফিক ডিজাইনের কাজও শিখি। এসব শিখতে অনলাইনে ইউডেমি থেকে প্রায় ৮০,০০০ টাকার কোর্স কিনে চর্চা করি। পৃথিবীর অনেক বিখ্যাত সফল ইনস্ট্রাক্টরের কোর্স কিনে আমি শিখে চর্চা করেছি।
২০১৪ সাল থেকে আমি Upwork, Fiverr, Freelancer.com পুরোদমে ফ্রিল্যান্সিং করেছি। ২০১৮ সালে এসে বুঝেছি যে ফ্রিল্যন্সিং আসলে একজন মানুষের আল্টিমেট গোল হতে পারে না। কারন এই জায়গায় আপনার ইনকাম ফিক্সড না। কখনও বেশি কখনও অনেক কম ! এরই মধ্যে আমি ২ জোন ফ্রিল্যান্সারের আত্মহত্যার কাহিনি দেখলাম। ইনকাম কমে যাওয়ার কারনে সবদিক থেকে মানসিক প্রেসারে এই ঘটনা ঘটে ! ফ্রিল্যান্সারদের মানসিক প্রেসারে থাকতে হয় যখন কাজ পাওয়া যায় না, কম দামে কাজ করে দিতে হয় মার্কেটে টিকে থাকতে কারন মার্কেটে এখন প্রচুর ফ্রিল্যান্সার। কাজ কে করে দিবে সবার আগে সেই প্রতিযোগিতা চলছে।
এরই পরিপেক্ষিতে আমি সব সময় বলি, নিজে উদ্যোক্তা হন। যাই করেন না কেন, পাশাপাশি উদ্যোক্তা হন। অনলাইনে ব্যবসা করতে গেলে আপনার ওয়েবসাইট লাগবে, গ্রাফিক ডিজাইনের কাজ লাগবে, আর সবশেষে SEO সহ প্রপার ডিজিটাল মার্কেটিং এর কাজ তো আছেই।
তাই যারা ওয়েবসাইট বানাতে পারেন না, রাফিক ডিজাইনের কাজ পারেন না, SEO সহ প্রপার ডিজিটাল মার্কেটিং এর কাজ পারেন না, তাদের জন্য আমি একটি কোর্স আগামি রমজান মাসে শুরু করতে যাচ্ছি ইন শা আল্লাহ। এই কোর্সে আমি দেখাবো কিভাবে কোন রকম ব্যাসিক নলেজ ছাড়া বিজনেস ওয়েবসাইট এবং ই-কমার্স ওয়েবসাইট বানিয়ে, এডোবি ফটোশপের মাধ্যমে প্রফেশনাল পোস্ট বানিয়ে ফেইসবুকের মাধ্যমে কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আপনার টার্গেট কাস্টমারের কাছে এডভারটাইজ করে পন্য/সার্ভিস সেল করতে পারেন। সাথে সাথে গুগল র‍্যাংকিং এ আপনার ওয়েবসাইট কে প্রথম পেইজে আনতে SEO করাও শিখাব ইন শা আল্লাহ। পাশাপাশি প্রয়োজনীয় সকল কনটেন্ট আপনাদের দেয়া হবে ইন শা আল্লাহ।
কোর্স ফী নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। এই টাকার ৫০% দিয়ে ইন শা আল্লাহ এই ক্রাইসিস মোমেন্টে গরিব মানুষদের খাবার কিনে দেয়া হবে। সকলের অংশগ্রহনের কথা বিবেচনা করে এই ফী নির্ধারণ করা হয়েছে।
কোর্সটি করার পূর্বে নিচের ভিডিও গুলো দেখে আগে আইডিয়া নেন, এরপর যদি প্রয়োজন মনে করেন তাহলে এনরোল করেন। আশা করি বাসায় অবস্থান করে এই কোর্সে আমার সাথে যুক্ত হয়ে সফল হবেন ইন শা আল্লাহ্‌।

কোর্সের ব্যপারে ইন্ট্র ভিডিওঃ https://youtu.be/_Dm_jPmKXCo
কোর্সের ব্যপারে ছোট্ট আইডিয়াঃ https://youtu.be/uf8y93BGz6g
আমার বিষয়ে জানার জন্যঃ https://youtu.be/MZV9kuhNrMg
কিভাবে কোর্সটি কিনবেনঃ https://youtu.be/rzpqgiWOj18
কোর্স কিনার লিঙ্কঃ https://business.sic.com.bd/product/course/
আমার ফেইসবুক আইডিঃ https://www.facebook.com/www.arefin.com.bd/

যে কোন প্রয়োজনে কল করুনঃ 019888-90099, 01717-050530

ধন্যবাদ,
আরিফিন সজীব

Digital Entrepreneurship Course

Taka1000

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *